শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Vote : শেষ হল লোকসভা নির্বাচন

Sumit | ০১ জুন ২০২৪ ১৮ : ৩০Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: শেষ হল অষ্টাদশ লোকসভা নির্বাচন। সপ্তম বা শেষ পর্যায়ের ভোটগ্রহণে শনিবার পশ্চিমবঙ্গসহ সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭ টি আসনে ভোট হল। বিকেল পাঁচটা পর্যন্ত পাওয়া হিসেবে গোটা দেশে ৫৮.৩ শতাংশ ভোট পড়েছে। এই রাজ্য বাদে এদিন ভোটগ্রহণ হয়েছে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, হিমাচল প্রদেশ,পাঞ্জাব,ওড়িশা ও চন্ডীগড়ে। 
২০১৯-এর নির্বাচনে এনডিএ পেয়েছিল ৩৫৩টি আসন। এবার গোটা দেশে কে কত আসন পাবে তা নিয়ে শনিবার বেলাশেষে দেশের বিভিন্ন 'সাট্টা বাজার'-এ শুরু হয়েছে এক এক রকমের হিসাব নিকাশ। 
শেষ পর্যায়ের এই নির্বাচনে প্রার্থী তালিকায় যে গুরুত্বপূর্ণ নামটি রয়েছে তিনি হলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উত্তরপ্রদেশের বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এছাড়াও রয়েছেন বিজেপির দুই কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, রবিশঙ্কর প্রসাদ এবং কংগ্রেসের মণীশ তিওয়ারি, আনন্দ শর্মার মতো নেতারা। 
একদিকে মূল্যবৃদ্ধি-সহ জাতপাত সংক্রান্ত ইস্যু, অন্যদিকে জোট তৈরি করে গেরুয়া শিবিরের বিরুদ্ধে লড়াই। যোগ হয়েছিল কেন্দ্রীয় এজেন্সিগুলিকে বিরোধী দমনে ব্যবহারের মতো অভিযোগও। নির্বাচন গুরুত্বপূর্ণ হয়ে উঠছিল প্রতিদিনই। লক্ষণীয় , আবার এই বিরোধী জোট ইন্ডিয়ার শরিক বেশ কয়েকটি রাজনৈতিক দল রাজ্যে রাজ্যে পরস্পরের বিরুদ্ধে ভোটের লড়াইয়ে ব্যস্ত। চূড়ান্ত পর্বের এই নির্বাচনে পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত গন্ডগোল বাদে অন্য সবকটি রাজ্যেই আপাতদৃষ্টিতে শান্তিতে নির্বাচন হয়েছে। আসল হিসাব কিন্তু মিলবে আগামী ৪ জুন। নির্ণয় হয়ে যাবে আগামী ১৫ আগস্ট লালকেল্লা থেকে কে ভাষণ দেবেন। নরেন্দ্র মোদি না অন্য কেউ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



06 24